ঢাকা, ২৫ জুলাই, ২০২৪
Banglar Alo

‘চোখ’ ফুটেছে রেমালের, প্রবল শক্তি নিয়ে এগুচ্ছে উপকূলে

Publish : 01:44 AM, 27 May 2024.
‘চোখ’ ফুটেছে রেমালের, প্রবল শক্তি নিয়ে এগুচ্ছে উপকূলে

‘চোখ’ ফুটেছে রেমালের, প্রবল শক্তি নিয়ে এগুচ্ছে উপকূলে

নিজস্ব প্রতিবেদক :

বঙ্গোপসাগরে অবস্থান করা প্রবল ঘূর্ণিঝড় রেমালের অগ্রভাগ উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে শুরু করেছে। ফলে বৃষ্টিসহ ঝোড়ো হাওয়া বাড়ছে। ঘূর্ণিঝড়টির কেন্দ্র সন্ধ্যা ৬টার পর পরবর্তী ৩-৪ ঘণ্টার মধ্যে খেপুপাড়া উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। রোববার (২৬ মে) আবহাওয়ার ১২ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক।

এদিকে ঘূর্ণিঝড় রেমালের কেন্দ্রে ‘চোখ’ ফুটেছে। এটি প্রবল শক্তি নিয়ে উপকূলে আঘাত হেনে ব্যাপক তাণ্ডব চালানোর আশঙ্কা তৈরি হয়েছে।

রোববার আবহাওয়া অধিদপ্তর ও আবহাওয়া পর্যবেক্ষণ সংক্রান্ত বেসরকারি সংস্থা বাংলাদেশ ওয়েদার অবজারভেশন টিমের (বিডব্লিউওটি) পক্ষ থেকে এ আশঙ্কার কথা জানানো হয়।

ঘূর্ণিঝড়ের চোখ কী- জানতে চাইলে বিডব্লিউওটির প্রধান আবহাওয়া গবেষক খালিদ হোসেন বলেন, একটি সাইক্লোন যখন সংঘটিত হয় তখন আশপাশের মেঘগুলো ছড়ানো ছিটানো অবস্থায় থাকে। মেঘগুলো যখন ধীরে ধীরে সংকুচিত হয়ে আসে তখন এর প্রধান কেন্দ্র প্রচণ্ড গরম থাকে। গরমের ফলে ওই জায়গায় প্রচণ্ড শক্তি তৈরি হয়। এর ফলে নিচ থেকে জলীয় বাষ্পগুলো উপরের দিকে উঠে আসে। তখন উপরের জায়গা পরিষ্কার হয়ে যায়। এই অবস্থাকেই ঘূর্ণিঝড়ের ‘চোখ’ তৈরি হয়েছে বলা হয়। এমন অবস্থা তৈরি হলে চারপাশের মেঘগুলো ঘুরে ঘুরে মাঝখানে একটা চোখের মতো অবয়ব তৈরি করে। এটি মূলত একটি শক্তিশালী সাইক্লোনের লক্ষণ।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুর রহমান খান জানান, সাধারণত যেসব ঘূর্ণিঝড়ে এমন ‘চোখে’র দেখা পাওয়া যায় সেগুলো শক্তিশালী হয়। ঘূর্ণিঝড় রেমালও প্রচণ্ড শক্তি নিয়ে এগোচ্ছে।

রেমালের অগ্রভাগ এখন উপকূলে চলে এসেছে জানিয়ে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান বলেন, ‘এটির অগ্রভাগ এখন বাংলাদেশ উপকূলে। এর কেন্দ্রভাগ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৩ থেকে ৪ ঘণ্টার মধ্যে অতিক্রম করবে। এ সময় বাতাসের গতিবেগ ভালোভাবে বোঝা যাবে। এটা আগামীকাল (সোমবার) আরও ভালোভাবে বোঝা যাবে।’ 

আজিজুর রহমান বলেন, ‘এখন পর্যন্ত ঘূর্ণিঝড়টি উত্তর দিকেই এগোচ্ছে। এর গতিবেগ ৯০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। আবার কোথাও কোথাও দমকা হাওয়া হিসেবে ১৩০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।’ 

তিনি আরও বলেন, ‘রেমালের কেন্দ্রস্থল ওপরে উঠে যাওয়ার পরেও নিচের অংশ পার হতে হতে মধ্যরাত পর্যন্ত সময় লাগবে। দুপুরে অগ্রভাগ, সন্ধ্যায় কেন্দ্রভাগ ও রাতে নিম্নভাগ অতিক্রম করে ঝড় শেষ হবে। এরপর এটি নিম্নচাপে পরিণত হবে।’ 

এদিকে রোববার সকালে বঙ্গোপসাগরে অবস্থান করা ঘূর্ণিঝড় ‘রেমালের’ ক্ষয়ক্ষতি এড়াতে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

সংস্থাটির ১০ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে ৯ নম্বর মহাপবিদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। 

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে শিরোনাম যে পাঁচ দিনের কথা ভুলবে না নারায়ণগঞ্জবাসী শিরোনাম সংগীতশিল্পী শাফিন আহমেদ মারা গেছেন শিরোনাম স্থগিত হওয়া এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর শিরোনাম পৌনে দুই ঘণ্টা আগুনে পুড়ল ধানমন্ডির ফরেস্ট লাউঞ্জ শিরোনাম আজও ঢাকায় ৭ ঘণ্টা শিথিল থাকছে কারফিউ