ঢাকা, ২৫ জুলাই, ২০২৪
Banglar Alo

পর্তুগালে চতুর্দশ সরকার গঠন, প্রধানমন্ত্রী লুইস মন্টিনিগ্রো

Publish : 05:45 AM, 04 April 2024.
পর্তুগালে চতুর্দশ সরকার গঠন, প্রধানমন্ত্রী লুইস মন্টিনিগ্রো

পর্তুগালে চতুর্দশ সরকার গঠন, প্রধানমন্ত্রী লুইস মন্টিনিগ্রো

নিজস্ব প্রতিবেদক :

পর্তুগালে চতুর্দশ সরকার গঠন হয়েছে। এই সরকারের প্রধানমন্ত্রী হয়েছেন অ্যালায়েন্স ডেমোক্রেট জোটের শীর্ষ নেতা লুইস মন্টিনিগ্রো। গত ২ এপ্রিল লুইস মন্টিনিগ্রো ও ১৭ জন মন্ত্রী-প্রতিমন্ত্রীর শপথ গ্রহণের মাধ্যমে দেশটির চতুর্দশ সরকার গঠন করা হয়।

রাজধানী লিসবনের আজুদা প্রাসাদে রাষ্ট্রপতি মার্সেলো রেবেলো সজার উপস্থিতিতে প্রধানমন্ত্রীসহ ১৮ জন মন্ত্রিসভার সদস্য শপথ গ্রহণ করেন। শপথ গ্রহণের সঙ্গে সঙ্গেই নতুন প্রধানমন্ত্রী তার ভাষণে নাগরিকদের জন্য বেতন কাঠামোর পরিবর্তন, স্বাস্থ্য, শিক্ষা এবং বাসস্থানের নিশ্চয়তা প্রদান করেন। এছাড়া কর হ্রাসসহ নাগরিকদের প্রাথমিক অধিকারগুলো নিশ্চিত করার জন্য কাজ করে যাবেন বলে অঙ্গীকার করেন।

রাষ্ট্রপতি অনুষ্ঠানের তার ভাষণে নতুন সরকারকে অভিনন্দন জানান এবং তিনি আশা প্রকাশ করেন পর্তুগিজরা সরকারের পরিবর্তন করেছে ফলে নতুন সরকারের অনেক দায়িত্ব। নতুন সরকারকে বর্তমান এক কঠিন পরিস্থিতিতে সঠিক সিদ্ধান্তের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হবে। এছাড়া তিনি আশা প্রকাশ করেন এই সরকারকে সংসদের অন্যান্য দলগুলো সহযোগিতা করবেন।

গত ১০ মার্চ পর্তুগালের জাতীয় নির্বাচনে সংসদের ২৩০টি আসনের মধ্যে সর্বোচ্চ ৮০টি আসন পায় অ্যালায়েন্স ডেমোক্রেট জোট। পরে রাষ্ট্রপতি বিজয়ী দল হিসেবে প্রধানমন্ত্রী নিয়োগ করার পর নিয়ম অনুযায়ী সংসদের স্পিকার নির্বাচনের জন্য বিজয়ী অ্যালায়েন্স ডেমোক্রেট জোট শুরুতেই সংকটে পড়ে। 

পরে বিরোধী দলের সঙ্গে সরকারের ৪ বছর সময়কালে দুপক্ষের মাঝে দুই বছর একজন করে স্পিকারের সময়কাল ভাগাভাগি করার চুক্তিতে স্পিকার নির্বাচন সফল হয়। তবে এই সংখ্যালঘু সরকারকে পর্তুগিজ সংসদের যে কোনো বিল পাস করতে হলে এরকম অনেক সমন্বয়ের প্রয়োজন হবে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে শিরোনাম যে পাঁচ দিনের কথা ভুলবে না নারায়ণগঞ্জবাসী শিরোনাম সংগীতশিল্পী শাফিন আহমেদ মারা গেছেন শিরোনাম স্থগিত হওয়া এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর শিরোনাম পৌনে দুই ঘণ্টা আগুনে পুড়ল ধানমন্ডির ফরেস্ট লাউঞ্জ শিরোনাম আজও ঢাকায় ৭ ঘণ্টা শিথিল থাকছে কারফিউ