ঢাকা, ২৫ মে, ২০২৪
Banglar Alo

‘স্পেস স্যুট’ ছাড়া মহাকাশে কতক্ষণ বাঁচবেন নভোচারীরা?

Publish : 03:11 AM, 30 March 2024.
‘স্পেস স্যুট’ ছাড়া মহাকাশে কতক্ষণ বাঁচবেন নভোচারীরা?

‘স্পেস স্যুট’ ছাড়া মহাকাশে কতক্ষণ বাঁচবেন নভোচারীরা?

তথ্যপ্রযুক্তি ডেস্ক :

ভীষণ কঠিন একটি কাজ মহাকাশ ভ্রমণ। যখনই একজন মহাকাশচারী যাত্রা শুরু করেন, তার আগে তাকে অনেক প্রস্তুতি নিতে হয়। পৃথিবীর বাইরের এমন অনেক পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নিতে হয়, যার প্রশিক্ষণ দীর্ঘদিন ধরে পৃথিবীতেই চলে। মহাকাশ সংস্থাগুলো আগে থেকেই সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শুরু করে।

এর মধ্যে সবচেয়ে বিশেষ হলো ‘স্পেস স্যুট’, যার সাহায্যে নভোচারীরা মহাকাশযান থেকে বেরিয়ে আসতে পারেন। কিন্তু তাদের কাছে স্পেস স্যুট না থাকলে কী হবে? স্পেস স্যুট ছাড়া কতক্ষণ মহাকাশে বেঁচে থাকতে পারবেন তারা? চলুন জেনে নেওয়া যাক এসব প্রশ্নের উত্তর।

মহাকাশচারীরা স্পেস স্যুট ছাড়া কতক্ষণ বেঁচে থাকতে পারবেন?

স্পেস স্যুট ছাড়া মহাকাশে টিকে থাকা সম্ভব নয়। স্পেস ডটকমের প্রতিবেদন অনুসারে, ইউরোপীয় মহাকাশ সংস্থার কর্মকর্তা স্টিফেন ডি মি বলেছেন, কোনো মহাকাশচারী ১০ থেকে ১৫ সেকেন্ডও বেঁচে থাকবে না স্পেস স্যুট ছাড়া। অক্সিজেনের অভাবে সেই মহাকাশচারী অজ্ঞান হয়ে যাবে। আর অক্সিজেনের অভাবে রক্ত ​​গরম হতে শুরু করে এবং সেই তিনি মারা যাবেন। 

স্পেস স্যুট সমস্ত বিপদ থেকে রক্ষা করে 

প্রতিবেদনে বলা হয়েছে, স্পেস স্যুটগুলো কেবল শ্বাস নিতেই সাহায্য করে না। মহাকাশচারীদের আরও অনেক বিপদ থেকেও রক্ষা করে। মহাকাশে সূর্যের আলো অনেক বেশি উজ্জ্বল। আর তা থেকে বিকিরণও ছড়ায় প্রচুর পরিমাণে। স্পেস স্যুটগুলো কেবল বিকিরণ থেকে রক্ষা করে না, ছোট ছোট উল্কাপিণ্ড থেকেও রক্ষা করে।

Banglar Alo

সম্পাদক ও প্রকাশক
বাংলার আলো মিডিয়া লিমিটেড

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি, আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

নিউজঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১ || [email protected] || বিজ্ঞাপণঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩ || [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || banglaralo24.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম খেপুপাড়া হয়ে ঢুকবে ‘রেমাল’, হতে পারে ৮ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস শিরোনাম এমপি আজিম হত্যার তদন্তে ভারত যাবে ডিবি শিরোনাম দেশে ফিরে থলের বিড়াল বের করে দেব: নিপুণ শিরোনাম ডিপজলের গরুর হাট নিয়ে বেজায় চটেছেন মিশা! শিরোনাম জেলেনস্কি আর ইউক্রেনের বৈধ শাসক নন : পুতিন শিরোনাম ঢাকায় বস্তি থাকবে না, রিকশাওয়ালা-দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে: প্রধানমন্ত্রী